পেনড্রাইভ ব্যবহার করে সহজেই উইন্ডোজ সেটআপ করুন

ইমরান হোসাইন

উইন্ডোজ হল মাইক্রোসফট কর্তৃক তৈরি একটি গ্রাফিক্যাল অপারেটিং সিস্টেম যা ব্যক্তিগত কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট এবং সার্ভারে বিস্তৃতভাবে ব্যবহৃত হয়। এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম। কিন্তু আমরা অনেকেই জানি কিভাবে উইন্ডোজ সেটাপ দিতে হয়। পিসি অথবা ল্যাপটপে অপারেটিং সিস্টেমে সমস্যা হলে পড়তে হয় আমাদের নানা বিড়ম্বনায়। তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে নিজেই করবেন উইন্ডোজ বুটেবল।

প্রয়োজনীয় জিনিসপত্র

  • একটি কম্পিউটার
  • একটি উইন্ডোজ ইনস্টলেশন ফাইল
  • ৮ জিবি বা তার বেশি ক্ষমতা সম্পন্ন একটি পেনড্রাইভ
  • Rufus সফটওয়্যার (https://rufus.akeo.ie/)

ধাপ-১
প্রথমে মাইক্রোসফট এর অফিশিয়াল সাইট থেকে উইন্ডোজ আইএসও ফাইল ডাউনলোড করে নিতে হবে।

ধাপ-২
পেনড্রাইভ বুটেবল করার নিয়ম উইন্ডোজ ১১ (Windows 11) এটি করার জন্য প্রথমে আপনাকে আপনার কাঙ্খিত ডিভাইস ল্যাপটপ অথবা ডেস্কটপে পেনড্রাইভ টি ইনসার্ট (Insert) করতে হবে। তারপর একটি সফটওয়্যার আছে, যে সফটওয়্যার (Software) এর মাধ্যমে উইন্ডোজ (Windows) বুটেবল (Bootable) করা যায় সেটির জন্য প্রথমে আপনাকে ওই সফটওয়‍্যারটি ডাউনলোড করে আপনার ডিভাইসে ইন্সটল করে নিতে হবে।
পেনড্রাইভ বুটেবল করার জন্য অনেক থার্ড পার্টি সফটওয়্যার পাওয়া যায়। সেই সফটওয়‍্যার গুলোর মধ্যে আমরা সেরা একটি সফটওয়্যার ব্যবহার করব সেটির নাম হচ্ছে RUFUS। এই সফটওয়্যার দিয়ে আপনি উইন্ডোজ ৭, উইন্ডোজ ৮, উইন্ডোজ টেন, এবং উইন্ডোজ ১১ সবগুলো উইন্ডোজ।

ধাপ-৩
আপনাকে আপনার কাঙ্খিত পেনড্রাইভটি আপনার ডিভাইসে সেটি ল্যাপটপ কিংবা ডেস্কটপ হোক সেটাতে Insert ইনসার্ট করতে হবে।

ধাপ-৪

সফটওয়্যারটি ওপেন করার পর Boot Selection করতে হবে তারপর সিলেক্ট করতে হবে Disk or iso image (Please select)

ধাপ-৫
তারপর আইএসও ফাইল টি সিলেক্ট করে দিতে হবে দেওয়ার পর ওই সফটওয়্যারে ফাইলটি ইনসার্ট হয়ে যাবে তারপর Partition Scheme দিতে হবে GPT সিলেক্ট করতে হবে

ধাপ-৬
তারপর Start স্টার্টে ক্লিক করার পর একটি Popup পপ অফ রিকোয়ারমেন্টস অপশন আসবে সেখানে ওকে করে দিতে হবে

ধাপ -৭
অবশেষে কাঙ্খিত পেনড্রাইভ টি বুটেবল সম্পূর্ন হয়ে গেল। এখন আপনি চাইলেই যে কোন সময় আপনার পিসি/ল্যাপটপে উইন্ডোজ সেটাপ দিতে পারবেন কোন ঝামেলা ছাড়াই।

শেয়ার করুন