টি-টোয়েন্টি বিশ্বকাপের উত্তেজনা- ভারতের দল ঘোষণা

এবারের বিশ্বকাপে ভারতের দল

স্পোর্টস ডেস্ক
টি–টোয়েন্টি বিশ্বকাপের ক্ষণগণনা চলছে। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে শুরু হতে যাওয়া টি২০ ক্রিকেটের এ মহাযজ্ঞ সামনে রেখে ইতিমধ্যে দল ঘোষণা করেছে। আর এ দল ঘোষণার মধ্য দিয়ে বাড়ছে বিশ্বকাপের আমেজ। ক্রিকেট বোদ্ধারা বিভিন্ন স্কোয়াড নিয়ে ইতিমধ্যে আলোচনা, সমালোচনা এবং বিশ্লেষণ শুরু করেছেন।

চলুন জেনে নেওয়া যাক কেমন হলো ভারতের দল। ১ জুন থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপে কতটা শক্তি নিয়ে যাচ্ছে তারা।

রোহিত শর্মাকে অধিনায়ক করে ঘোষিত ১৫ সদস্যের ভারতীয় দলে রয়েছে নানা চমক। চলমান আইপিএল আসরে পারফর্মকে গুরুত্ব দিয়েছে বোর্ড, যা বিশ্বকাপের টিম বাছায়েই স্পষ্ট।

রোহিত শর্মা, কোহলিদের সাথে দলে আছেন তারকা পেসার যশপ্রীত বুমরাহর মতো অভিজ্ঞ ক্রিকেটাররা। রয়েছেন যশস্বী জয়সওয়ালের মতো তরুণ ওপেনারও।

নানা জল্পনা কল্পনার পর ভারতীয় বিশ্বকাপ দলে টিকে গেছেন বিরাট কোহলি। এবারের আইপিএলে দারুণ ফর্মে রয়েছেন বিরাট। দ্বিতীয় সর্বোচ্চ রান তার ব্যাট থেকেই এসেছে।

বিশ্বকাপে বিরাটকে দলে চেয়ে ছিলেন রোহিত শর্মা নিজেই। তবে বিশ্বকাপে ওপেনার হিসাবে বিরাটকে দেখা যাবে কিনা সেটি নিয়ে শঙ্কা রয়েছে। কারণ দলে ওপেনার হিসেবে রয়েছেন রোহিতের পাশাপাশি রয়েছেন যশস্বী জয়সওয়ালও।

ভারতীয় দলে সহ অধিনায়কের দৌড়ে ছিলেন হার্দিক পান্ডিয়া ও ঋষভ পন্থ। পান্ডিয়াতেই ভরসা রেখেছে বোর্ড। তবে সহ অধিনায়কের দৌড়ে পিছিয়ে পড়লেও উইকেট কিপার ব্যাটসম্যান হিসেবে টিকে গেছেন পান্থ।

বিশ্বকাপ স্কোয়াডে জোড় আলোচনা ছিলো উইকেট কিপারের জায়গা নিয়ে। দৌড়ে ছিলেন অনেকেই। ঈষান কিষান, কে এল রাহুল ও জীতেশ শর্মার মতো ক্রিকেটাররা। তবে সবকিছু ছাপিয়ে আইপিএলে বিধ্বংসী পারফর্ম করা সঞ্জু স্যামসনকে দ্বিতীয় কিপার হিসেবে রাখা হয়েছে।

টি২০ ক্রিকেটের এ মুহূর্তে নাম্বার ওয়ান ব্যাটসম্যান সূর্য কুমার যাদবের পাশাপাশি দলে রয়েছেন চলমান আইপিএলে দুর্দান্ত পারফরম্যান্স করতে থাকা শিবম দুবে।

ভারতের এই দলে রয়েছে মাত্র ৩ জন জেনুইন পেসার। জসপ্রীত বুমরাহ, মোহাম্মাদ সিরাজ ও আর্শদিপ সিং। বুমরাহ বাদে বাকি দুই পেসার ও এই মুহূর্তে নেই ফর্মে।

তিন পেসারকে সঙ্গ দিতে একাদশে থাকতে পারেন শিবম দুবে ও হার্দিক পান্ডিয়া। দুজনেই ব্যাটিংয়ের পাশাপাশি করতে পারেন কার্যকর বোলিংটাও।

দলে আছে চার স্পিনার। রবীন্দ্র জাদেজা, কুলদিপ যাদব, যুযবেন্দ্র চাহাল ও অক্সার প্যটেল। তারা চার জনই টি২০তে কার্যকরী বোলার। যে কোনো সময় যেকোন দলে তারা ধস নামিয়ে দিতে পারেন।
এছাড়াও মোহম্মদ শামি, রবি বিষ্ণোই, শ্রেয়াস আইয়ার ও দীপক চাহারকে রিজার্ভে রাখা হয়েছে। কোনো ক্রিকেটার আহত হলে বা জরুরি দরকারে প্রস্তুত থাকবে তারা।

এদিকে, ভারতীয় দলে এত তারকার ভীরে দল থেকে বাদ পড়েছেন শুভমন গিল, কে এল রাহুল, ইশান কিশান ও রিংকু সিংয়ের মতো টি২০ স্পেশালিষ্টরা। তবে যে দল নিয়ে বিশ্বকাপে যাচ্ছে ভারত, তা বেশ শক্তিশালী। রোহিত শর্মার নেতৃত্বে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে নিজেদের সেরা খেলা খেলতে চাইবে ভারত।

শেয়ার করুন