ইসরায়েলে ইরানের ৩০০ ড্রোন মিসাইল হামলায় ক্ষয়ক্ষতি

সংবাদ বাতায়ন-অনলাইন ডেস্ক

গত কয়েক যুগ ধরে ফিলিস্তিন ইসরায়েলের মধ্যে চলছে যুদ্ধ। সেই যুদ্ধই মূলত মধ্য প্রাচ্যের সংঘাতের পালে বাতাস দিয়েছে। এদিক গত ১ এপ্রিল সিরিয়ায় অবস্থিত ইরান দূতাবাসে হামলা চালায় ইসরায়েল। সে হামলায় ইরানে দুই বিপ্লবী নেতাসহ মোট ১৭ জন নিহত হয়।

সেই জেরেই ইরান পাল্টা আক্রমণ চালায়। ইসরায়েল গত রাতে ৩০০ মিসাইল ড্রোন ছুড়ে ইরান। এদিকে আকাশে মিসাইল থাকা অবস্থায় শক্তিশালী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় ভূপাতিত করা হয়েছে বলে ইসরায়েলর তেমন কোন ক্ষয়ক্ষতি হয়নি বলে আইডিএফের মুখপাত্র ড্যানিয়েল হাগারি জানান, ইরানের হামলায় একজন আহত হওয়ার খবর জেনেছেন তাঁরা। তিনি বলেন, বেশ কয়েকটি ইরানের ক্ষেপণাস্ত্র ইসরায়েলে আঘাত হানার পরে একটি সামরিক ঘাঁটিতে সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে। তবে কোন ঘাঁটিতে কী ধরনের ক্ষতি হয়েছে, তা জানানো হয়নি।

এদিকে ইরানের হামলায় ইসরায়েলের দক্ষিণাঞ্চলে একটি ঘাঁটিতে কয়েকটি ক্ষেপণাস্ত্র ও ড্রোন আঘাত হেনেছে বলেছে আইডিএফ। এতে সামান্য অবকাঠামোগত ক্ষতি হয়েছে বলেছে এই বাহিনী। হামলায় কে আহত হয়েছেন, তা নিয়ে হাগারি বিস্তারিত কিছু জানাননি।

তবে এর আগে ইসরায়েলের অ্যাম্বুলেন্স পরিষেবার পক্ষ থেকে জানানো হয়, প্যারামেডিক সাত বছরের এক মেয়েকে চিকিৎসা দিয়েছে। আরাদ অঞ্চলে বেদুইন অধ্যুষিত এলাকায় গোলার আঘাতে মেয়েটি আহত হয়েছে।ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, দেশটির ভেতরে চলাচলে কিছু নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। তবে ইসরায়েল এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। টাইমস অব ইসরায়েলে প্রকাশিত খবরে বলা হয়েছে, দেশটির নাগরিকদের আর আশ্রয়কেন্দ্রের কাছে থাকতে হবে না। তবে জমায়েত ও সব ধরনের শিক্ষা কার্যক্রম এবং স্কুলে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা বহাল রয়েছে।

শেয়ার করুন